সোমবার, ১৭-ডিসেম্বর ২০১৮, ০৬:৪৪ অপরাহ্ন
  • জাতীয়
  • »
  • প্রবাসীরা বিদেশ থেকে যেভাবে ভোট দিতে পারবেন

প্রবাসীরা বিদেশ থেকে যেভাবে ভোট দিতে পারবেন

Sheershakagoj24.com

প্রকাশ : ০৯ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৬ পূর্বাহ্ন

শীর্ষ নিউজ, ঢাকা: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ডাক বিভাগ ব্যবহার করে প্রবাসীরা ভোট দিতে পারবেন। এজন্য ব্যালট পেপার সংগ্রহ করতে হবে। সেজন্য বিদেশ থেকে ডাকযোগে জেলা রিটার্নিং অফিসারের কাছে দরখাস্ত করতে হবে।
যে প্রবাসীদের বাংলাদেশের ন্যাশনাল আইডি কার্ড আছে, যারা নির্বাচনের সময়ে ভোট দিতে বাংলাদেশে আসবেন না এবং পোস্টাল ব্যালটের মাধ্যমে বিদেশ থেকে ভোট দিতে আগ্রহী, তাদের শিগগিরই নিজ নিজ জেলা রিটার্নিং অফিসারের কাছে (জেলা প্রশাসক) পোস্টাল ব্যালটের জন্য দরখাস্ত পাঠাতে হবে। ডাকযোগে ভোট দেওয়ার জন্য দরখাস্ত ডাকযোগে বাংলাদেশে পৌঁছার পর প্রবাসীর দেয়া বিদেশের ঠিকানায় ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রতীকে ভোট দিয়ে পুনরায় ডাকযোগে রিটার্নিং অফিসারের কাছে ৩০ ডিসেম্বরের আগে ফেরত পাঠাতে হবে।
ব্যালট সংগ্রহের নিয়ম হিসেবে বলা হয়েছে, দরখাস্তে ন্যাশনাল আইডি কার্ডের নম্বর, ন্যাশনাল আইডি কার্ডের অপর পৃষ্ঠায় থাকা ঠিকানা উল্লেখ করতে হবে। বিদেশে যে ঠিকানায় ব্যালট পেপার পাঠাতে হবে, ওই ঠিকানা অবশ্যই দরখাস্তে উল্লেখ করতে হবে। বাংলাদেশ থেকে যে খামে করে ব্যালট পেপার পাঠানো হবে, তার ডাক টিকিট খরচ নির্বাচন কমিশন বহন করবে। প্রবাসীরা ব্যালট পেপারের জন্য যে দরখাস্ত পাঠাবেন, তার ডাকটিকিট খরচ প্রবাসীদের বহন করতে হবে।
নির্বাচন কমিশন সম্প্রতি পোস্টালে ভোট দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। এজন্য প্রবাসীদের পোস্টাল ব্যালটে ভোট দিতে উৎসাহিত করতে দূতাবাসগুলোকে অবহিত করার জন্য সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। ইসলামাবাদ, রিয়াদ, দিল্লি, কুয়ালালামপুর, দুবাই, নিউইয়র্ক, লন্ডন, ওয়াশিংটন, অটোয়া, রোম, প্যারিসসহ বিভিন্ন দূতাবাস থেকে প্রবাসীদের পোস্টাল ব্যালটে ভোট দিতে অনুরোধ জানানো হয়েছে।
শীর্ষ নিউজ/জে