শনিবার, ১৫-ডিসেম্বর ২০১৮, ০১:৩৫ পূর্বাহ্ন
  • প্রবাস
  • »
  • মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে ১১০ বাংলাদেশিসহ  আটক ৩১৯ 

মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে ১১০ বাংলাদেশিসহ  আটক ৩১৯ 

Shershanews24.com

প্রকাশ : ০৭ অক্টোবর, ২০১৮ ০৫:৪৭ অপরাহ্ন

শীর্ষনিউজ, মালয়েশিয়া: মালয়েশিয়ায় চলমান মেগা থ্রির সাঁড়াশি অভিযানে প্রায়ই গ্রেফতার হচ্ছে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের নাগরিকরা। গ্রেফতার অভিযান থেকে বাঁচতে বিভিন্নস্থানে আশ্রয় নিলেও শেষ রক্ষা হচ্ছে না অবৈধ অভিবাসীদের। গত ৬ অক্টোবর (শনিবার) মালয়েশিয়ার প্রাণকেন্দ্র পুত্রাজায়া ও কুয়ালালামপুরের ৫ জায়গায় অভিযানে আটক করা হয়েছে ১১০ জন বাংলাদেশিসহ ৩১৯ জনকে। বিভিন্ন স্থানে অভিযান পরিচালনার সময় ব্যাপক সংখ্যক পুলিশ, ইমিগ্রিশন, রেলা’র  উপস্থিতি আতঙ্ক ছড়িয়ে পড়ে। গ্রেপ্তার হওয়া অভিবাসীদের মধ্যে বেশি সংখ্যক রয়েছেন বাংলাদেশি, ইন্দোনেশিয়া , মায়ানমার ও অন্যান্য দেশের নাগরিকরা। 

রাতের অন্ধকারে অভিযান আতঙ্ক আরও বেশি ছড়িয়ে পড়ে। বর্তমানে সেখানে অভিবাসন বিভাগের অভিযান সমূহ রাতের আঁধারে পরিচালনা করা হচ্ছে। গ্রেফতারকৃতদের অধিকাংশই বাংলাদেশি। তারা মালয়েশিয়া যাওয়ার সময় বিভিন্নভাবে প্রতারণার স্বীকার হয়েছিলেন। ফলে তারা সেখানে যেয়ে অবৈধ হয়ে পড়েন। এছাড়া বৈধতা থাকলেও ভিন্ন মালিকের কাজ করার অপরাধে তাদের গ্রেফতার করা হয়েছে।
তাদেরকে ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এবং ১৯৬৩ আইনের আওতায় আটক করা হয়েছে। এ সময় অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতো সেরি মোস্তফার আলী বলেন, এটি মালয়েশিয়াতে নিয়োগকারী কর্মকর্তা ও বিভিন্ন দেশের অবৈধ শ্রমিকদের জন্য একটি বড় ধরনের সতর্কবার্তা। আমরা যে কোন জায়গায় যে কোন অবস্থাতেই অভিযান পরিচালনা করতে প্রস্তুত রয়েছি। যতদিন না এই দেশ থেকে অবৈধ শ্রমিক বিতাড়িত না হচ্ছে ততদিন পর্যন্ত আমাদের গ্রেফতার অভিযান অব্যাহত থাকবে।

গ্রেফতারকৃত অবৈধ অভিবাসীর সর্বোচ্চ ৫০ হাজার রিঙ্গিতসহ জেল জরিমানার বিধান রয়েছে। তিন বাহিনীর সর্বাত্মক প্রচেষ্টায় মালয়েশিয়াকে অবৈধ অভিবাসী মুক্ত করা হবে বলে জানালেন অভিবাসন বিভাগের প্রধান। 
শীর্ষনিউজ/প্রতিনিধি/আর