শনিবার, ১৫-ডিসেম্বর ২০১৮, ০২:৩৯ পূর্বাহ্ন
  • আইসিটি
  • »
  • আঙুলের ছাপে মাদকাসক্ত নির্ণয়!

আঙুলের ছাপে মাদকাসক্ত নির্ণয়!

Shershanews24.com

প্রকাশ : ০৯ অক্টোবর, ২০১৮ ১১:৩৮ অপরাহ্ন

শীর্ষনিউজ ডেস্ক: কেউ মাদক নিয়েছে কি না তা টেস্ট করার জন্য এখন আর মাউথ সুয়াপ পদ্ধতির শরণাপন্ন হতে হবে না। এখন থেকে আঙুলের ঘাম পরীক্ষা করেই কেউ মাদক গ্রহণ করেছে কি না, তা জানা যাবে। এমনকি মাদক শনাক্ত করণের এই পরীক্ষা মৃত মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য। 
মিররের বরাত দিয়ে জানা যায়, কেউ অবৈধভাবে শরীরে গাঁজা, কোকেন, অপিয়েট, অ্যামফেটামিনের মতো নিষিদ্ধ মাদকদ্রব্য নিলে এই স্ক্রিনিং টেস্ট বা মেডিকেল পরীক্ষা করলে তা ধরা পড়বে। আর বিশেষ কার্টিজ ব্যবহারের মাধ্যমে এর নমুনা সংগ্রহ হতে সময় লাগে মাত্র পাঁচ সেকেন্ড।
এর আগে মাদকাসক্তকারীকে শনাক্ত করার জন্য মাউথ সুয়াপ, ব্যক্তির রক্ত ও  মূত্র পরীক্ষা করা হতো। কিন্তু ব্রিটিশ কোম্পানি ইন্টেলিজেন্ট ফিঙ্গারপ্রিন্টের যুগান্তকারী এ উদ্ভাবন ‘ইন্টেলিজেন্ট ফিঙ্গারপ্রিন্ট রিডার’ ডিভাইসের ফলে কেবল আঙুলের ছাপেই কাজ হয়ে যাবে। বিশেষ করে মৃত মানুষের ওপর এ পরীক্ষা দারুণ সফলতা পাওয়া যাবে যা পুলিশি তদন্তের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। রক্ত পরীক্ষা এবং মূত্র পরীক্ষার মতো সময় সাপেক্ষ পরীক্ষা ব্যবস্থার প্রয়োজন পড়বে না আর।
এই ডিভাইস নমুনা বিশ্লেষণ করে ১০ মিনিটেই সঠিক ফলাফল দিতে পারে।
মাদকাসক্ত নির্ণয়ে আঙুলের ছাপের এই পরীক্ষাটি ব্যাপক পরিবর্তন আনবে বলে দাবি করা হয়েছে কোম্পানির পক্ষ থেকে। এটাও বলা হচ্ছে যে, এই পরীক্ষা রক্ত পরীক্ষা, মূত্র পরীক্ষা এবং মুখের লালা পরীক্ষার তুলনায় অনেক বেশি স্বাস্থ্যকর ও নিরাপদ। রক্ত পরীক্ষা করার জন্য যে লেভেলের প্রশিক্ষণের প্রয়োজন পড়ে, ডিভাইসটি ব্যবহারের ক্ষেত্রে সে লেভেলের কোন প্রশিক্ষণেরও প্রয়োজন পড়বে না। আর নমুনা সঠিক না বেঠিক এ ব্যাপারে কোন সংশয় থাকারাও অবকাশ নেই।  
শীর্ষনিউজ/এনএস